ডেঙ্গু হতে রক্ষা পেতে করণীয়


মেহেরপুর নিউজ টোয়েন্টিফোর প্রকাশের সময় : আগস্ট ১৩, ২০২৩, ৮:৫৬ অপরাহ্ণ /
ডেঙ্গু হতে রক্ষা পেতে করণীয়

ডেঙ্গু একটি মশার একটি জনপ্রিয় মলের সংক্রমণ যা স্থায়ী বা অস্থায়ী উপকারে আসতে পারে। এটি একটি জীবনগত জনস্রোতের প্রদানকারী মলের মাধ্যমে ছড়ায়। আপনি নিম্নলিখিত কয়েকটি প্রধান করনীয় মেনে চললে ডেঙ্গু থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করতে পারেন:

  1. মশার প্রতিরোধ করুন: ডেঙ্গু মশা জন্মদানি পানির স্থানে বেশি থাকে। নির্মিতির পানি জমা হওয়া অবস্থায় ব্রিডিং সাইটের স্থান সাফ রাখুন এবং স্থানীয় সরকারের নির্দেশনা অনুসরণ করুন।
  2. মশারে প্রতিরোধ করার জন্য ক্রিয়াশীল উপায় ব্যবহার করুন: মশার থেকে সুরক্ষা পেতে জানতে পারেন মশার প্রতিরোধক স্প্রে এবং লোশন ব্যবহার করতে। প্রয়োজনে, মশারে প্রতিরোধক বস্ত্র পরানো এবং একবার ব্যবহারের পর যত্নসাধে ফেলা উচিত।
  3. ব্রিডিং সাইট প্রতিরোধ করুন: স্থানীয় সরকারের নির্দেশনা অনুসরণ করে পানির জমা হওয়া জায়গা সাফ রাখুন এবং ব্রিডিং সাইট তৈরি না হওয়া নিশ্চিত করুন।
  4. প্রদানকারী মলের প্রতিরোধ করা: প্রদানকারী মলে থেকে সুরক্ষা পেতে জানতে পারেন মলে প্রতিরোধক উপায় ব্যবহার করতে।
  5. স্থানীয় সরকারের নির্দেশনা অনুসরণ করুন: স্থানীয় সরকারের পরামর্শ ও নির্দেশনা অনুসরণ করুন, যেমন ডেঙ্গু সংক্রমণের প্রবল বিনিদ্র অঞ্চলে নিবন্ধন করা, স্থানীয় অথবা দ্রুত প্রয়োজনক্রম চিকিৎসা প্রদান করা ইত্যাদি।

ডেঙ্গু সংক্রমণ একটি গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে, তাই প্রদানকারী মলের বিনিদ্র অঞ্চলে খাদ্য পানির স্বল্প করবার সময় ও স্বাস্থ্যবিজ্ঞানীর পরামর্শ মেনে চলতে হবে।

জীবনযাপন বিভাগের আরো খবর

আরও খবর